Wellcome to National Portal
বাংলাদেশ ফিল্ম আর্কাইভ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জুন ২০২৪

মো. কামরুজ্জামান

 

মো. কামরুজ্জামান ১লা জানুয়ারি ২০২৪ তারিখে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক পদে যোগদান করেন। তিনি ১৯৯৪ সালের ২৫শে এপ্রিল ত্রয়োদশ বিসিএস তথ্য (সাধারণ) ক্যাডারে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। ২৯ বছরের দীর্ঘ পেশাগত জীবনে বিভিন্ন দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেন।

মো. কামরুজ্জামান এ অধিদপ্তরে যোগদানের পূর্বে তথ্য অধিদফতরে সিনিয়র ডিপিআইও পদে কর্মরত ছিলেন। এর আগে তিনি চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে পরিচালক/সিনিয়র সম্পাদক পদে দীর্ঘ সময় কাজ করেছেন। এ অধিদপ্তরে তিনি দুই দফায় সম্পাদক ও সিনিয়র সম্পাদক পদের দায়িত্ব পালনকালীন সরকারি নিয়মিত প্রকাশনা ইংরেজি ত্রৈমাসিক বাংলাদেশ কোয়ার্টারলি ছাড়াও অ্যাডহক প্রকাশনার আওতায় বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সংশ্লিষ্ট বাংলা ও ইংরেজি ভাষায় বেশ কিছু উল্লেখযোগ্য প্রকাশনার কাজ করেন। যার মধ্যে ‘সচিত্র বঙ্গবন্ধু’, ‘সংবাদ শিরোনামে বঙ্গবন্ধু’ শীর্ষক পুস্তক ছাড়াও পর্যটন বিষয়ক বিভাগভিত্তিক বই, বদ্বীপ পরিকল্পনা, এসডিজি, রোহিঙ্গা শরণার্থী, পাখি, বন্যপ্রাণী, প্রজাপতি, বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বাংলাদশের প্রত্নতাত্ত্বিক নিদর্শন অন্যতম।

মো. কামরুজ্জামান ২০০৮ – ২০১২ সাল পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে বহিঃপ্রচার অনুবিভাগে কর্মরত ছিলেন। তিনি ইউএই ছাড়াও বিভিন্ন সময়ে ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস, সৌদিআরব, ওমান ও ভারত সফর করেন।  

ঢাকায় জন্মগ্রহণকারী এই কর্মকর্তার নিজ জেলা রংপুর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ভূগোল বিষয়ে কৃতিত্বের সাথে বিএসসি অনার্স (১ম শ্রেণিতে ৩য় স্থান) ও এমএসসি ডিগ্রি (১ম শ্রেণিতে ১ম স্থান) অর্জন করেন। 

এছাড়াও তিনি চতুর্দশ বিসিএস (বিশেষ) পরীক্ষায় ভূগোল বিষয়ে প্রথম স্থান অধিকার করে ১৯৯৩ সালে রাজশাহী সরকারি কলেজে প্রভাষক পদে যোগদান করেন।

মো. কামরুজ্জামান একজন লেখক ও অনুবাদক। তিনি বাংলা ও ইংরেজি ভাষায় অনেক পুস্তক রচনা করেছেন। পারিবারিক জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।